কারণ দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম

1
4236

কারণ দর্শানো নোটিশের জবাব দিবেন কিভাবে । বিভিন্ন কারণে-অকারণে অফিসের বস হাতে ধরিয়ে দিতে পারে শোকজ লেটার Show cause letter) বা কারণ দর্শানোর নোটিশ ।উক্ত কারণ দর্শানো নোটিশে সন্তুষ্টি মুলক জবাব দিতে না পারলে, কর্তৃপক্ষ নিতে পারে প্রয়োজনীয় ব্যবস্থা। কারণ দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম

কারণ দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম

একটা কারণ দর্শানো নোটিশ নমুনা …….১

প্রেরকঃ ব্যবস্থাপক

বঙ্গ বাজার , ঢাকা।

প্রাপকঃ   রাজন

সহকারী হিসাব রক্ষক

বিষয়: বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ ও বিলম্বে আগমনের কারণ দর্শানো প্রসঙ্গে।

এতদ্বারা আপনার অবগতির জন্য জানানো যাইতেছে যে,  বিগত ২২/০৭/২০১৮ খ্রিঃ তারিখে নিম্ন স্বাক্ষরকারীর বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত এবং ০১/০৭/২০১৮ খ্রি. হইতে ০৭/০৭/২০১৮ খ্রি. তারিখ পর্যন্ত কর্মস্থলে  বিলম্বে আগমন করেন যাহা চাকুরী বিধির পরিপন্থী। এমতাবস্থায় আপনার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থাগ্রহন করা হইবে না, নোটিশ পাওয়ার ০৭(সাত) কার্য  দিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হইল। অন্যথায় আপনার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হইবে।

ব্যবস্থাপক

(আল হুসাইন)


আপনার কারণ দর্শানো নোটিশের জবাবে নীচের বিষয়গুলি অবশ্যই থাকবে —

  • আপনার সমস্য‌ার স্পষ্ট বিবরণ
  • আপনার অনুরোধ নির্দিষ্ট এবং স্পষ্ট করে বলুন। আপনি কী চান  স্পষ্ট জানান।
  • পরবর্তী পদক্ষেপ কি ভাবে নিচ্ছেন তা স্পষ্ট জানান।

কারণ দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম

কারণ দর্শানো নোটিশের জবাব : নমুনা — 2

মাননীয় ব্যবস্থাপক

বঙ্গ বাজার , ঢাকা।

০৯।০৯।২০১৮ খ্রিঃ

বিষয় : কারণ দর্শানো  নোটিশের জবাব প্রসঙ্গে।

জনাব,

যথা বিহীত সম্মান পূর্বক কর্তৃপক্ষের অবগতির জন্য আমি এই মর্মে প্রত্যয়ন করিতেছি যে গত পহেলা জুলাই ২০১৮ খ্রিঃ তারিখ থেকে ০৭ই জুলাই ২০১৮ খ্রিঃ তারিখ পর্যন্ত প্রতিষ্ঠানের নিয়ম মেনে উপস্থিত ছিলাম। উল্লেখ্য করা প্রয়োজন যে , হাজিরা খাতা রেকর্ড অনুযায়ী- ১লা জুলাই অফিসে আগমন করি ৯:৪৫ মিনিটে, ২রা জুলাই অফিসে আগমন করি ৯:৪৫ মিনিটে,৩রা জুলাই অফিসে আগমন করি ৯:৩০ মিনিটে, ৪ঠা জুলাই অফিসে গমন করি ৯:৪৫ মিনিটে, ৫ই জুলাই Casual Leave নেই, ৬ই জুলাই ছিল সপ্তাহিক ছুটি শুক্রবার, ৭ই জুলাই অফিসে গমন করি ৯:০০ টায়। আর এদিকে প্রস্থানটা অবশ্যই দায়িত্বরত কর্তৃপক্ষের অবগত পূর্বকই হয়েছে। কিন্তু কারণ দর্শানো নোটিশ (সুত্র নং-শামকামা ২০১৮/১৭৫) মোতাবেক আমি উক্ত কার্য দিবস গুলোতে অনিয়মিত ছিলাম। অন্যদিকে ২২ শে জুলাই ২০১৮ ‍খিৃ. তারিখে আমি মানসিক অক্ষমতা জনিত কারণে উক্ত কার্য দিবসে অনুপস্থিত ছিলাম। ঐ দিনে আমি এমনটাই Emotional Illness ছিলাম যে পূর্বে  অবহিত করণের কোনো সুযোগই সৃষ্টি হয়নি।

তবে এর দ্বারা আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে আমি মনে করি না। কারণ অত্র অফিসের কার্য  দিবস শুরু হয় ৯:৪০ মিনিটে । তবে এই সর্তকতাকে সাধুবাদ জানাই।

যাই হোক যে যাদের দায়িত্বে অধিষ্ঠিত তাকে, তাদের সম্পর্কে জবাবদিহি করাটাও কিন্তু পার্থিব নিয়মে গড়ে ওঠা সমাজ ব্যবস্থারও অংশ। বাস্তবে জবাবদিহির কতটুকু বলবৎ রয়েছে সে কথা ভিন্ন। ইসলাম কিন্তু অত্যন্ত সচেতনতার সঙ্গে এ জবাবদিহির কথা স্মরণ করিয়ে দিয়েছে। আখেরাতে অনিবার্য জবাবদিহিতাকে কোনো নির্বোধ যদি উপেক্ষা ও করে – সমাজ, ও প্রশাসনিক জবাবদিহিতাকে মনে প্রাণে লালন করে, তাহলেও যে কোনো অনিয়ম করতে তার পিছপা হওয়াটা স্বাভাবিক। তবে এক্ষেত্রে প্রশাসনের পক্ষে টপ টু বটম সবার জন্য জবাবদিহিতা মূলক বিধি ব্যবস্থায় প্রচলন থাকাও বাঞ্চনীয়।

পরিশেষে আমি দ্ব্যর্থহীন ভাবে বলতে চাই প্রতিষ্ঠানের কর্মকান্ড আমি সহ অন্য কারো দ্বারা শৃংখলার পরিপন্থি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। এমনটাই আশা।

নিবেদক

সহকারী হিসাব রক্ষক।

কালা মানিক

বিশেষ দ্রষ্টব্যঃ  উক্ত কারণ দর্শানো  নোটিশটা একজন লেখকের বস্তব জীবনে ঘটে যাওয়া অংশ বিশেষই এখানে প্রকাশ পেয়েছে মাত্র….

আপনাদের সুবিধার্থ এখানে কারণ দর্শানোর নোটিশ এর জবাব এর কয়েকটি নিয়ম দেওয়া হলো

নোটিশ

কারন দর্শানোর নোটিশ গুলোর নিম্নরূপ

প্রাপক : রাজন
পদবী : ইনপুটম্যান
কার্ড নং : (৫৭৮৭)
সেকশন : সুইং
লাইন : ডি

বিষয় : কারণ দর্শানোর নোটিশ।

জনাব,
আপনার অবগতির জন্য জানানো যাইতেছে যে, আপনি আপনার দায়িত্বে এবং কর্মঘণ্টা অবহেলার কারনে ডি লাইনের ৩ ঘন্টা ইনপুট বন্ধ থাকে এ ব্যপারে আপনাকে বলা হলে আপনি উর্দ্ধতন কর্মকর্তার যুক্তিসংগত আদেশ অমান্য করেন। যার জন্য কোম্পানি মারাত্মক ভাবে ক্ষতি গ্রস্থ হচ্ছে ।যা বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর মতে অসদাচরনের আওতায় পড়ে।

সুতরাং, আপনার এরূপ অসদাচরনের জন্য কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তাহা অত্র পত্র প্রাপ্তির ৭ (সাত) কর্ম দিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট তার কারণ দর্শানোর জবাব দেয়ার নির্দেশ দেওয়া হচ্ছে।

আপনার লিখিত জবাব উক্ত সময়ের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর কাছে পৌছাতে হবে। অন্যথায় কর্তৃপক্ষ মনে করবেন যে, এব্যাপারে আপনার কিছুই বলার নেই এবং আপনি নিজ দোষ স্বীকার করছেন। তখন কর্তৃপক্ষ আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য হবেন। বিষয়টি আপনাকে বিশেষভাবে অবগত করা হলো।

ম্যানুফেক্সারিং লিঃ এর পক্ষে

এডমিনএন্ড কমপ্লাইন্স অফিসার
অনুলিপি
১. চেয়ারম্যান
২.ব্যবস্থাপনা পরিচালক
৩. ব্যক্তিগত নথি

কারণ দর্শাও নোটিশ ২

প্রতিঃ ইসলাম
পিন-৮২২৫০৫১
পদবী- সুপারভাইজার
সেকশন– কিউ.সি

বিষয় : কারণ দর্শানো প্রসঙ্গে।

এই মর্মে আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আপনি প্রায় সময়ই উর্ধ্বতন কর্মকতার সাথে খারাপ আচরণ করেন। কোন কাজের কথা বললে তা গুরুত্বের সাথে করেন না। গত ০৭/০১/১৯ইং তারিখ ডেপুটি ম্যানেজার স্যারের সাথে খারাপ আচরণ করেন যা খুবই আপত্তিকর। একটি দায়িত্বশীল পদে কর্মরত অবস্থায় এ ধরনের কাজ আপনার দায়িত্বের প্রতি চরম অবহেলা ও অমনোযোগীতার বহিঃ প্রকাশ ঘটায়। একজন দায়িতশীল ব্যাক্তির কাছে এ ধরনের কাজ কোম্পানীর কাছে অগ্রহনযোগ্য ও অনাকাক্ষিত।

এমতাবস্থায় আপনার কর্মকান্ডের জন্য আপনার বিরুদ্ধে কেন শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবেনা তাহার লিখিত জবাব পত্র পাওয়ার (০৭) সাত দিনের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর নিকট জমা দেওয়ার জন্য বলা হচ্ছে।

আদেশক্রমে,

…………………………………
বাবুজ

নোটিশ ৩

বিষয়ঃ সতর্কীকরণ প্রসংঙ্গে।

জনাব,
আপনার বিরুদ্ধে আনিত অভিযোগের ভিত্তিতে গত ২৫/০৫/২০১৭ ইং তারিখে কারণ দর্শানো নোটিশ প্রেরণ করা হয় যাহার লিখিত জবাব ০১/০৬/২০১৭ ইং তারিখে জমা দেন। উক্ত জবাবের মাধ্যমে বোঝা যাচ্ছে যে আপনি আপনার ভুল বুঝতে পেরেছেন এবং আপনি আত্মপক্ষ সমর্থন করেছেন। সুতরাং কর্তৃপক্ষ ইচ্ছা করলে আপনার বিরুদ্ধে কঠিন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারতেন কিন্তু তাহা না করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এ ধরনের কাজের পূনরাবৃত্তি না করার জন্য আপনাকে সর্তক করে দিচ্ছে। সেই সাথে আপনাকে জানানো যাচ্ছে যে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আপনার বেতন বৃদ্ধি এবং পদোন্নতি বন্ধ থাকবে। আপনার দায়িত্ব ও কর্তব্য ২-৩ মাস নিবিড়ভাবে পর্যবেক্ষন করা হবে। ২-৩ মাসের মধ্যে কর্তৃপক্ষ যদি আপনার দায়িত্ব ও কর্তব্য পালনে সন্তুষ্ট না হন তাহলে দ্রুততম সময়ের মধ্যে আপনার পরিবর্তে উপযুক্ত প্রার্থী নিয়োগ করতে বাধ্য হবেন।

কর্তৃপক্ষ আশা করে এ সর্তকবাণী আপনাকে কাজে মনোযোগী ও দায়িত্ববান এবং কোম্পানীর নিয়ম শৃংখলা মেনে চলতে সাহায্য করবে এবং ভবিষ্যতে আপনি আপনার কর্মদক্ষতা প্রমাণ করতে সক্ষম হবেন।

আদেশক্রমে,

মোঃ ইসলাম
নির্বাহী পরিচালক

কারণ দর্শানোর নোটিশের জবাব লেখার নিয়ম

২. লিখাটি নিয়ে আপনার অভিমত কি?

আরো পড়তে বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক টি ভিজিট করুন

প্রতিদিনের সকল নতুন নতুন চাকরির নিয়োগ সম্পর্কে জানতে আমাদের Job সাইটটি ভিজিট করুন ।

যেকোনো চাকরি সম্পকে জানতে আমদের কে ইমেইল করুন অথবা আমাদের ফেসবুক ফেইজে মেসেজ করুন ।

নিত্য নতুন চাকরি সব খবর নিয়ে আমরা আছি আপনাদের সাথে । চাকরি ইন্টারভিউ দিন , জ্ঞান বাড়ান ।

Thanks for Visiting ShikkaBangla

আরো যেগুলো খোজা হয়

কারণ দর্শানো নোটিশের জবাব কিভাবে দিব , কারণ দর্শানো নোটিশের জবাব কিভাবে দিবেন , কারণ দর্শানো নোটিশ , কারণ দর্শানো নোটিশের জবাব লিখব কিভাবে , নোটিশ , আফিসের নোটিশ , show cause letter , show cause notice reply , reply to show cause notice , reply to show cause letter sample , sample reply show cause letter for misconduct , show cause letter reply for late attendance , show cause letter format in bangla , answer of show cause letter in bangla ,show cause letter for absent ,show cause notice , show cause notice reply

Related Things :কারণ দর্শানো নোটিশের উত্তর,কারণ দর্শানো নোটিশের জবাব নমুনা, কারণ দর্শানো নোটিশের জবাব প্রসঙ্গে ,কারণ দর্শানো নোটিশের জবাব এর নমুনা, কারণ দর্শানো নোটিশের জবাব কিভাবে লিখতে হয়,কারণ দর্শানো নোটিশের জবাব লেখার নিয়ম,কারণ দর্শানোর নোটিশ এর নমুনা,কারণ দর্শানোর জবাব,কারণ দর্শানোর নোটিশ,

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here